মালয়েশিয়ার পাইকারী সবজি বাজারে অভিযান গ্রেফতার ৩৫/ অবৈধ

মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্ট (জআইএম ) ১৪ জুন ২০২৩ -এ একটি এনফোর্সমেন্ট অপারেশন ‘চালিয়ে মোট ৩৫ জন অবৈধ অভিবাসীকে (পিএটিআই ) আটক করেছে। সেরি কেমবাংগান, সেলাঙ্গরের পাসার বোরং সেলাঙ্গরে ভোর রাতে ৪.৪৫ টায় করা হয়েছিল। এনফোর্সমেন্ট ডিভিশন, অ্যান্টি-হিউম্যান ট্রাফিকিং ডিভিশন এবং মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্ট হেডকোয়ার্টার পুত্রজায়ার স্পেশাল ট্যাকটিকাল টিম (পাসটাক) থেকে মোট ৯৬ জন অফিসার এ অভিযানে অংশগ্রহণ করেন।

মোট ৯৫ জন বিদেশীকে তাদের কাগজ পত্র পরীক্ষা করা হয় এবং এর ফলে, ২১ থেকে ৫২ বছর বয়সী মোট ৩৫ জন পিএটিআই লোককে বিভিন্ন অপরাধের জন্য গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন মিয়ানমারের ১৭ জন, বাংলাদেশের ১৩ জন, ভারতের দুইজন, ইন্দোনেশিয়ার দুইজন এবং ইয়েমেনের একজন পুরুষ। তারা সবাই সাধারণ শ্রমিক হিসেবে পাইকারি বাজারে কাজ করেন বলে ধারণা করা হচ্ছে।

অভিযানের সময়, অপারেশন টিম পিএটিআই এর মুখোমুখি হয়েছিল যারা অবরোধ থেকে পালানোর চেষ্টা করেছিল। সেই সকালে বৃষ্টির আবহাওয়া এবং অন্ধকার অবস্থার সাথে কিছু অবৈধ শ্রমিক পালিয়ে যেতে সক্ষম হয়েছিল। যাদের পরীক্ষা করা হয়েছে তাদের মধ্যে ৪২ জন পুরুষ এবং ৩ জন মহিলা মিয়ানমারের নাগরিক যাদের ইউএনএইচসিআর কার্ড রয়েছে। পাসপোর্ট এবং বৈধ শনাক্তকরণ নথি ছাড়া পাইকারি বাজারে অবৈধ এলিয়েনদের কাজ করার বিষয়ে একটি পাবলিক অভিযোগ পাওয়ার পরে এই প্রয়োগমূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল।

শনাক্তকৃত অপরাধের মধ্যে রয়েছে কোনো শনাক্তকরণ নথি, ওভারস্টেয়িং এবং অন্যান্য অপরাধ যা ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং ইমিগ্রেশন রেগুলেশনস ১৯৬৩ লঙ্ঘন করে। সমস্ত বন্দীকে সেমেনিহ ইমিগ্রেশন ডিপো, সেলাঙ্গরে এবং তদন্তের উদ্দেশ্যে রাখা হয়।